Notice :
Welcome To Our Website...Welcome to Dhaka Metro Rail
অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবে

অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবে

অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবে
অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবে

নোটিশঃ আপাতত অনলাইনে শুধুমাত্র র‍্যাপিড পাসের ব্যালেন্স দেখা যাচ্ছে।

 

বর্তমানে অনলাইনেও র‍্যাপিড পাসের ব্যালেন্স চেক করা যায় খুব সহজেই। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ ২০১৮ সালে র‍্যাপিড পাস চালু করলেও এর ব্যাপক ব্যবহার শুরু হয়ে ঢাকা মেট্রোরেল চালু হওয়ার পর। সম্প্রতি এর ব্যবহার বৃদ্ধি পাওয়ায় কর্তৃপক্ষ এটিকে আরও আধুনিকায়নে চেষ্টা করছেন। আজ আমরা জানবো অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবেঃ

 

Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স অনলাইনে চেক করবেন যেভাবেঃ

প্রথমে আপনার ফোন বা পিসির কোনো ব্রাউজারে যাবেন (যেমনঃ Chrome)। সেখানে সার্চ বারে লিখবেন www.rapidpass.com.bd এবং ব্রাউজ করবেন। তাতে র‍্যাপিড পাসের ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং একটু নিচের দিকে স্ক্রোল করলেই লিখা দেখবেন “আপনার নিবন্ধন যাচাই করুন” তার নিচে বক্সে আপনার জাতীয় পরিচয়পত্র (NID) অথবা আপনার র‍্যাপিড পাসের পিছন দিকে থাকা নাম্বারটি লিখবেন এবং “যাচাই করুন” এ ক্লিক করবেন, তাহলেই কার্ডের ব্যালেন্স দেখতে পাবেন।

 

আরও পড়ুন: MRT pass ও Rapid Pass এর পার্থক্য

 

কিন্তু যদি লিখা আছে “No Result Found” তাহলে আপনাকে প্রথমে কার্ডটি রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য উপরের দিকে দেখবেন “রেজিস্ট্রেশন’ নামে একটা অপশন রয়েছে। সেখানে আপনার কার্ড নাম্বার ও ই-মেইল এড্রেস লিখে সাবমিট দিবেন। এরপর ই-মেইলে একটি ভেরিফিকেশন কোড আসবে সেটি বসিয়ে সাবমিট করলে নতুন একটি ফর্ম আসবে, আপনার NID card অনুযায়ী তা পূরণ করবেন এবং ‘processed’ এ ক্লিক করবেন। অতঃপর আপনার ইমেইল চেক করবেন, রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে। এর পরেই আপনার র‍্যাপিড পাসের ব্যালেন্স দেখা এবং নিবন্ধন যাচাই করতে পারবেন। তবে এই ব্যালেন্স পূর্ব দিনের, অর্থাৎ আগেরদিন সার্ভারে আপডেট হয়েছে তা।

এছাড়াও আপনি অফলাইনেও স্টেশন থেকে দুই ভাবে ব্যালেন্স চেক করতে পারবেন। প্রত্যেক স্টেশনের যেই মেশিন থেকে সিঙ্গেল জার্নি টিকেটস ক্রয় বা ব্যালেন্স রিচার্জ করা হয় র‍্যাপিড পাস বা এমআরটি পাস কার্ডে সেই ভেন্ডিং মেশিন থেকেও আপনি ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার কার্ডটি উক্ত মেশিনের নির্দিষ্ট স্থানে রেখে ব্যালেন্স রিচার্জের অপশনে গেলেই ব্যালেন্স দেখতে পারবেন।

এছাড়াও এন্ট্রি ও এক্সিট গেইটে কার্ড টাচ করে ঢুকতে-বের হতেও ব্যালেন্স দেখা যাবে।

আরও পড়ুন: Rapid Pass ক্রয়ের সহজ নিয়ম

[সর্বপরি, মেট্রোরেল আমাদের জাতীয় সম্পদ। এর রক্ষণাবেক্ষণ ও যথাযথ ব্যবহার আমাদের সকলের নৈতিক দায়িত্ব। ঢাকা মেট্রোরেলে আপনার ভ্রমণ অভিজ্ঞতা, যেকোনো জিজ্ঞাসা ও মতামত প্রকাশের জন্য উন্মুক্ত প্লাটফর্মে জয়েন করুন ফেসবুক গ্রুপ MetroRail Passengers Community- DHAKA  এবং ফলো করুন ফেসবুক পেজে।]

খবরটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

One response to “অনলাইনে Rapid Pass/ MRT pass এর ব্যালেন্স চেক করবেন যেভাবে”

  1. […] আরও পড়ুনঃ অনলাইনে Rapid Pass এর ব্যালেন্স চেক করবেন যে… […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2024 All rights reserved DhakaMetroRail.Com