Notice :
Welcome To Our Website...Welcome to Dhaka Metro Rail
মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট

মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট

মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট
মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট

অন্যান্য দেশের মতো বাংলাদেশের মেট্রোরেলেও রয়েছে বিশেষ শ্রেণির মানুষদের জন্য ভাড়াতে বিশেষ ছাড়! আজ আমরা জানবো, সেসব স্পেশাল মানুষ কারা? কত পার্সেন্ট ডিসকাউন্ট পাবেন!!
চলুন, জেনে নেয়া যাক-
মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট।

১) যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাগণ বৈধ পরিচয়পত্র প্রদর্শন করে বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবেন।

২) যাত্রীগণ এমআরটি পাস/ র‍্যাপিড পাস ব্যবহার করে প্রতি যাত্রায় ১০% ছাড় পাবেন।

৩) ৯০ সেন্টিমিটার পর্যন্ত উচ্চতার শিশু অভিভাবকের সঙ্গে বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারবে।

৪) বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিগণ বৈধ পরিচয়পত্র প্রদর্শন করে একক যাত্রার টিকেটে ১৫% ছাড় পাবেন।

আরও পড়ুনঃ ঢাকা মেট্রোরেল নিয়ে গুরুত্বপূর্ণ সাধারণ জ্ঞান প্রশ্নোত্তর

 

তবে স্পেশাল টিকেট ক্রয় করা ব্যক্তিরা নিজে ব্যতীত অন্য কাউকে এই টিকেট হস্তান্তর করতে পারবে না । যেমনঃ শারীরিক প্রতিবন্ধী কোন ব্যক্তি তার বৈধ পরিচয় পত্র প্রদান সাপেক্ষে যে ১৫% ডিসকাউন্ট পাবে উত্তর টিকেট শুধুমাত্র সেই প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিকেই ব্যবহার করতে হবে । এছাড়া তার পরিবার বা আত্মীয়-স্বজন অন্যান্য সকল স্বাভাবিক ব্যক্তির জন্য এই টিকেট কোনভাবেই ব্যবহার করা যাবে না । যদি কেউ এমনটা করতে সচেষ্ট হয় তবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে ।এছাড়াও বৈধ পরিচয়পত্র প্রদান সাপেক্ষে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাগণ বিনা ভাড়ায় মেট্রোরেল ভ্রমণ করতে পারবেন কিন্তু কোন ভাবেই উক্ত মুক্তিযোদ্ধার সাথে থাকা অন্যান্য আত্মীয়-স্বজন বা পরিচিতজন এই সুবিধা পাবেন না, যেমনটা বিভিন্ন সময়ে ”মুক্তিযোদ্ধা কোটা” নামে মুক্তিযোদ্ধাদের আত্মীয়রা সুবিধা গ্রহণ করে থাকেন সে সকল সুবিধা মেট্রোরেলে প্রযোজ্য নয়। শুধুমাত্র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা নিজেই বিনা ভাড়ায় মেট্রোরেল ব্যবহার করতে পারবেন।আরো অবগত থাকা ভালো যে, মুক্তিযোদ্ধাদের পরিচয় পত্র কোনভাবেই হস্তান্তর যোগ্য নয়, ইহা কেবলমাত্র উক্ত ব্যক্তি নিজেই ব্যবহারের বৈধতা রয়েছে। এছাড়াও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা ক্রয় করা ১৫% ডিসকাউন্টের টিকেট ফেরতযোগ্য নয়। শুধু বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরাই নয় অন্য যে কেউ সিঙ্গেল জার্নি টিকিট ক্রয় করলে তাও ফেরতযোগ্য নয়। তবে কাউন্টারে দায়িত্বে থাকা ব্যক্তি ইচ্ছা করলে ফেরত নিতে পারেন এবং অন্য কারো কাছে বিক্রয় করতে পারেন।

 

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধু, এই পোষ্টের মাধ্যমে আজকে আমরা জানলাম ‘মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট’ তা নিয়ে বিস্তারিত আলোচনা। পরবর্তী পোস্টে আমরা জানবো ঢাকা মেট্রোরেলের অন্য কোনো বিষয়ে। আমাদের ওয়েবসাইটের প্রতিদিনের সকল পোষ্টের আপডেট জানতে ভিজিট করুন আমাদের ফেসবুক পেজ। এছাড়া টেলিগ্রামে আপডেট পেতে জয়েন করে রাখুন আমাদের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেল।

খবরটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

One response to “মেট্রোরেলে যাদের ভাড়া প্রয়োজন নাই ও বিশেষ ডিসকাউন্ট”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2024 All rights reserved DhakaMetroRail.Com