Notice :
Welcome To Our Website...Welcome to Dhaka Metro Rail
মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি

মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি

মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি
মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি

ঢাকাবাসীর যানজট নিরসনের সর্বাধুনিক গণপরিবহন মেট্রোরেল চলাচলের সময়সীমা বৃদ্ধি করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি নিম্নে বর্ণিত হলোঃ

উত্তরা উত্তর স্টেশন থেকে প্রথম ট্রেন সকাল ০৭ঃ১০ মিনিটসে, দ্বিতীয় ট্রেন ০৭ঃ২০ মিনিটসে ছাড়বে (এই ট্রেনে শুধুমাত্র Rapid Pass বা MRT Pass ব্যবহারকারীরা উঠতে পারবেন)। এরপর তৃতীয় ট্রেন ছাড়বে ০৭ঃ৩০ মিনিটসে। চতুর্থ ট্রেন ০৭ঃ৩৮ মিনিটসে, পঞ্চম ট্রেন ০৭ঃ৪৬ মিনিটসে, এভাবে প্রতি ০৮  মিনিটস পরপর উত্তরা উত্তর স্টেশন থেকে ট্রেন আসবে সকাল ১১ঃ৪৮ মিনিটস পর্যন্ত। ১১ঃ৪৯ মিনিটস থেকে বিকাল ০৩ঃ১২ পর্যন্ত প্রতি ১২ মিনিটস পরপর ট্রেন আসবে। এরপর ০৩ঃ১৩ মিনিটস থেকে রাত ০৮ঃ০০ পর্যন্ত প্রতি ০৮ মিনিটস পরপর উত্তরা উত্তর থেকে মতিঝিল অভিমূখে ট্রেন চলবে।

মতিঝিল স্টেশন থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল ০৭ঃ৩০ মিনিটসে। দ্বিতীয় ট্রেন ছাড়বে ০৭ঃ৪০ মিনিটসে, তৃতীয় ট্রেন ছাড়বে ০৭ঃ৫০ মিনিটসে, চতুর্থ ট্রেন ০৮ঃ০০ এ।  এরপর সকাল ০৮ঃ০১ মিনিটস থেকে দুপুর ১২ঃ০৮ মিনিটস পর্যন্ত প্রতি ০৮ মিনিটস পরপর ট্রেন চলবে। দুপুর ১২ঃ০৯ মিনিটস থেকে বিকাল ০৩ঃ৫২ মিনিটস পর্যন্ত প্রতি ১২ মিনিটস পরপর ট্রেন ছাড়বে। পুনঃরায় বিকাল ০৩ঃ৫৩ মিনিটস থেকে রাত ০৮ঃ৪০ পর্যন্ত প্রতি ০৮ মিনিটস পরপর ট্রেন ছাড়বে মতিঝিল থেকে উত্তরার দিকে।

মতিঝিল থেকে রাত ০৮ঃ০০ মিনিটস এর পর উত্তরার দিকে ছেড়ে আসা ট্রেনে শুধুমাত্র Rapid Pass / MRT Pass ব্যবহারকারীরা এবং উক্ত তারিখ রাত ০৭ঃ৫০ এর আগে সিঙ্গেল জার্নি টিকেট ক্রয়কারীরা ভ্রমণ করতে পারবেন। (সতর্কতাঃ সিঙ্গেল জার্নি টিকেট নিয়ে স্টেশনের বাহিরে যাওয়া দণ্ডনীয় অপরাধ।)

MRT Pass ক্রয় ও রিচার্জ করা যাবে প্রত্যেক স্টেশন থেকে সকাল ০৭ঃ১৫ মিনিটস থেকে রাত ০৭ঃ৫০ মিনিটস পর্যন্ত। ৭ঃ৫০ এর পর সকল স্টেশনেই টিকেট বিক্রয় অফিস, টিকেট ভেন্ডিং মেশিন বন্ধ হয়ে যায়।।

বিশেষ ভাবে উল্লেখ থাকে যে, প্রত্যেক ট্রেন-ই প্রত্যেকটি স্টেশনে থামবে। বর্তমানে চালু থাকা স্টেশনগুলো হচ্ছে- উত্তরা উত্তর স্টেশন, উত্তরা সেন্টার স্টেশন, উত্তরা দক্ষিণ স্টেশন, পল্লবী স্টেশন, মিরপুর ১১ স্টেশন, মিরপুর ১০ স্টেশন, কাজীপাড়া স্টেশন, শেওড়াপাড়া স্টেশন, আগারগাঁও স্টেশন, বিজয় সরণি স্টেশন, ফার্মগেট স্টেশন, কারওয়ান বাজার স্টেশন, শাহবাগ স্টেশন, ঢাকা বিশ্ববিদ্যালয় স্টেশন, বাংলাদেশ সচিবালয় স্টেশন ও মতিঝিল স্টেশন। (এছাড়াও কাজ চলমান আছে কমলাপুর স্টেশনের, এই স্টেশনটি ২০২৫ সালে চালু হওয়ার কথা রয়েছে।)

আরও পড়ুনঃ ঢাকা মেট্রোরেলে যত জরিমানা

মেট্রোরেলের সাপ্তাহিক বন্ধ শুধুমাত্র শুক্রবার। এছাড়া যেকোনো দিবস বা সরকারি ছুটির দিনেও চালু থাকে।

 

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধু, এই পোষ্টের মাধ্যমে আজকে আমরা জানলাম ‘মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি’ তা নিয়ে বিস্তারিত আলোচনা। পরবর্তী পোস্টে আমরা জানবো ঢাকা মেট্রোরেলের অন্য কোনো বিষয়ে। আমাদের ওয়েবসাইটের প্রতিদিনের সকল পোষ্টের আপডেট জানতে ভিজিট করুন আমাদের ফেসবুক পেজ। এছাড়া টেলিগ্রামে আপডেট পেতে জয়েন করে রাখুন আমাদের অফিশিয়াল টেলিগ্রাম চ্যানেল।

খবরটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

6 responses to “মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি”

  1. […] বিঃ দ্রঃ মেট্রোরেলের সময়সূচি আপডেট করা হয়েছে। মেট্রোরেলের নতুন সময়সূচি দেখুন এই লিঙ্কে… […]

  2. […] আরও পড়ুন: মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি […]

  3. […] আরো পড়ুনঃ মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি […]

  4. […] আরও পড়ুনঃ মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি  […]

  5. […] আরও পড়ুন: মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি […]

  6. […] আরও পড়ুন: মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2024 All rights reserved DhakaMetroRail.Com