Notice :
Welcome To Our Website...Welcome to Dhaka Metro Rail
ঢাকা মেট্রোরেল চলাচলের সময়সূচি

ঢাকা মেট্রোরেল চলাচলের সময়সূচি

ঢাকা মেট্রোরেল টাইম

বিঃ দ্রঃ মেট্রোরেলের সময়সূচি আপডেট করা হয়েছে। মেট্রোরেলের নতুন সময়সূচি দেখুন এই লিঙ্কে

মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি


 

বর্তমানে ঢাকা মেট্রোরেল নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী যাত্রীসেবা দিচ্ছে:

ঢাকাবাসীর বহুল প্রতীক্ষিত অত্যাধুনিক পাবলিক ট্রান্সপোর্ট মেট্রোরেল। মেট্রোরেলের চলছে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও মোড় পর্যন্ত, তবে অক্টোবর ২০২৩ থেকে মতিঝিল পর্যন্ত নিয়মিত যাত্রীসেবা প্রদান করবে।

 

সকাল ০৮:০০টা থেকে ১১:০০টা পর্যন্ত প্রতি ১০মিনিটস পরপর।

সকাল ১১:০১ থেকে দুপুরে ০৩:০০ পর্যন্ত প্রতি ১৫মিনিটস পরপর একটি ট্রেন যাবে।

দুপুরে ০৩:০১ থেকে সন্ধ্যা ০৬:০০পর্যন্ত প্রতি ১০মিনিটস পরপর ট্রেন চলবে।

সন্ধ্যা ০৬:০১ থেকে রাত ০৮:০০ টা পর্যন্ত প্রতি ১২মিনিটস পরপর ট্রেন চলবে।

 

আরও পড়ুনঃ MRT pass নিবেন নাকি Rapid Pass

 

উক্ত ১০, ১২ বা ১৫ মিনিটস ব্যবধান হচ্ছে ঢাকা শহরের যাত্রীদের কর্মঘন্টা এবং রাস্তায় জ্যাম বিবেচনায়। সবসময় একই রকম সংখ্যক জনগণ পাবলিক ট্রান্সপোর্টের অপেক্ষা করেনা, সে প্রেক্ষিতে মেট্রোরেল শিডিউল দেয়া হয়ছে, তবে মতিঝিল পর্যন্ত চালু হলে এই টাইম ডিফারেন্স আরও কমে আসবে বলে জানা যায়। তাতে আরও অধিক সংখ্যক ট্রেন চলাচল করবে এবং যাত্রীসেবা প্রদান করবে।

 

তবে রাত ০৮:১৫ ও ০৮:৩০ এ দু’টো ট্রেন ছেড়ে যায় আগারগাঁও থেকে উত্তরার উদ্দেশ্যে, এই ট্রেনে শুধুমাত্র র্যাপিড পাস বা এমআরটি পাস ইউজাররা ভ্রমণ করতে পারবেন। যারা সিঙ্গেল জার্নি টিকেট কিনে ভ্রমণ করবেন তারা সন্ধ্যা ০৭:৩০পর্যন্ত টিকেটস ক্রয় করতে পারবেন, এরপর শুধুমাত্র এমআরটি পাস অথবা র্যাপিড পাস হোল্ডাররা ভ্রমণের সুযোগ পাবেন। যারা কার্ড হোল্ডার তাদের জন্য রয়েছে মেট্রোরেল ভ্রমণে বিশেষ সুবিধা। তন্মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, টিকেটের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নাই এবং প্রতি ভ্রমণে রয়েছে ১০% ডিসকাউন্ট। সেক্ষেত্রে নিয়মিত ভ্রমণকারী কেউ যদি একবার ২০০৳ খরচ করে কার্ড কিনে নেয় তার দীর্ঘমেয়াদী সুবিধা হবে। কিছুদিন নিয়মিত ভ্রমণ করলেই কার্ডের ২০০৳ খরচ উঠে যাবে ১০৳ ডিসকাউন্ট থেকে। এছাড়া লাইনে দাঁড়িয়ে থাকার যে সময় অপচয় হতো তা অন্য কাজে ব্যবহার করা যাবে। যারা নিয়মিত বা মাঝেমধ্যেও ভ্রমণ করে তাদের প্রত্যেকেরই উচিৎ স্থায়ী কার্ড করে নেয়া, এতে সকল দিকেই সাশ্রয় হবে। বর্তমানে সকাল ০৮:০০ থেকে রাত ০৮:০০ পর্যন্ত চলাচল করলেও মতিঝিল পর্যন্ত চালু হলে এর সময়সীমা বৃদ্ধি পাবে।

 

উল্লেখ্য যে, সাপ্তাহিক বন্ধ শুধুমাত্র শুক্রবার। সাপ্তাহে এই দিন ব্যতীত প্রত্যেক দিনই নিরবিচ্ছিন্নভাবে যাত্রীসেবা দিচ্ছে ঢাকাবাসীর স্বপ্নের মেট্রোরেল।

খবরটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

2 responses to “ঢাকা মেট্রোরেল চলাচলের সময়সূচি”

  1. […] হারিয়ে গেলে বা ভেঙ্গে গেলে আপনার করণীয় কী? আপনার ব্যবহারিত MRT pass কার্ডটি […]

  2. […] আরও পড়ুনঃ ঢাকা মেট্রোরেল চলাচলের নতুন সময়সূচি […]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© 2024 All rights reserved DhakaMetroRail.Com